ই-পাসপোর্ট কিভাবে করবেন এবং কত খরচ পরবে জেনে নিন | E-Passport in Bangla

1
2266

ই-পাসপোর্ট কিভাবে করবেন এবং কত খরচ পরবে

বাংলাদেশ উন্নত দেশগুলোর মত ই-পাসপোর্ট যুগে প্রবেশ করলো । ই-পাসপোর্ট হবার কারনে পাসপোর্ট করতে আমাদের সকলের যে হইরানিগুলো হতো সেগুলো অনেকাংশেই কমে যাবে । আর আমরাও জেনে না জেনে বা না বুঝে প্রয়োজনের তুলনায় অনেক বেশি অর্থ দালালদের হাতে তুলে দিতাম । আজকের লিখাটি পরলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন কিভাবে এবং কি কি দরকারী কাগজপত্র লাগবে।

ই-পাসপোর্ট নিয়ে যা যা থাকছে আজঃ

১। ই-পাসপোর্ট করতে কি কি দরকারী কাগজপত্র লাগবে।

২। ই-পাসপোর্ট ফি কত দরকার।(প্রয়োজনভেধে)

৩। জরুরী ভিত্তিতে পাসপোর্ট করতে হলে কত টাকা লাগবে।

৪। নতুন পাসপোর্ট করতে/রি-নিউ কতদিন লাগবে। (সাধারন,জরুরী,অতীব জরুরী)

৫। বেদেশে থেকে পাসপোর্ট করতে হলে কি কি প্রয়োজন।

৬। ই-পাসপোর্ট আবেদন করার লিংক।

ই-পাসপোর্ট

ই-পাসপোর্ট করতে কি কি দরকারী কাগজপত্র লাগবে

আপনাকে ই-পাসপোর্ট এর জন্য আবেদন করতে হলে আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন সনদ অনুসারে পূরণ করতে হবে অবশ্যই । এই ক্ষেত্রে যারা অপ্রাপ্ত বয়স্ক মানে বাংলাদেশের অপ্রাপ্ত বয়স অনুযায়ী যার বয়স ১৮(আঠারো) থেকে কম থাকার কারনে জাতীয় পরিচয়পত্র  হয় নি । তার জাতীয় পরিচয়পত্র  বা এনআইডি এই জায়গায় তার পিতা এবং মাতার জাতীয় পরিচয়পত্র  বা এনআইডি নম্বর উল্লেখ করা লাগবে ।

ই-পাসপোর্ট ফি কত দরকার।(প্রয়োজনভেধে)

উপরের লিখাটিতে প্রয়োজনভেধে কথাটি উল্লেখ করার কারন হচ্ছে পাসপোর্টের মেয়াদকাল এবং পৃষ্ঠার উপড়ে নির্ভর করে খরচ কম বেশি হয় । তাই খরচ নির্ভর করছে আপনারা কোন ধরনের পাসপোর্ট করতে চাচ্ছেন তার উপড়ে ।

এইক্ষেত্রে বাংলাদেশে পাসপোর্ট আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ০৫ বছর মেয়াদি পাসপোর্টের সাধারণ ফি ৩৫০০ টাকা । আর যারা ১০ বছর মেয়াদি আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার সাধারণ ফি ৫০০০ টাকা ধরা হয়েছে ।

আবার বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার ০৫ বছর মেয়াদি সাধারণ ফি ৫৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি  ধরা হয়েছে ৭০০০ টাকা । এগুলো হচ্ছে সাধারণ নিয়ম অনুযায়ী পাসপোর্ট করার জন্য ধার্য করা টাকা ।

ই-পাসপোর্ট

জরুরী ভিত্তিতে পাসপোর্ট করতে হলে কত টাকা লাগবে ।

যদি জরুরীভাবে অথবা অতীব জরুরিভাবে পাসপোর্ট করতে হয় তাহলে আবার এগুলোর ফি বেড়ে যায় । বাংলাদেশে পাসপোর্ট আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ০৫ বছর মেয়াদি জরুরি ফি ৫৫০০ টাকা এবং অতীব জরুরি ফি ৭৫০০ টাকা  । আর ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি  জরুরি ফি ৭০০০ টাকা এবং অতীব জরুরি ফি ৯০০০ টাকা ধরা হয়েছে ।

আবার ৬৪ পৃষ্ঠার ০৫ বছর মেয়াদি পাসপোর্টের জন্য জরুরি ফি ৭৫০০ টাকা এবং অতীব জরুরি ফি ১০ হাজার ৫০০ টাকা করা হয়েছে । আর ১০ বছর মেয়াদি পাসপোর্টের জন্য  জরুরি ফি ৯০০০ টাকা ও অতীব জরুরি ফি ১২০০০ টাকা করা হয়েছে ।

নতুন পাসপোর্ট করতে/রি-নিউ কতদিন লাগবে ।(সাধারন,জরুরী,অতীব জরুরী)

এখানে যারা নতুনকরে পাসপোর্টের জন্য আবেদন করবে তাদের জন্য সাধারণ পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে ২১ দিনে, জরুরিতে ০৭ দিনে এবং অতীব জরুরিতে ০৩ দিনে পাসপোর্ট পাওয়া যাবে। এইক্ষেত্রে আবার মেয়দোত্তীর্ণ অথবা পুরনো পাসপোর্ট রি-ইস্যু করার জন্য সাধারণ পাসপোর্ট ০৭ দিনে,জরুরিতে ০৩ দিনে এবং অতীব জরুরিতে ০২ দিনে পাসপোর্ট পাওয়া যাবে।

ই-পাসপোর্ট

বেদেশে থেকে পাসপোর্ট করতে হলে কি কি প্রয়োজন ।

যারা বিদেশে আছে তাদের পাসপোর্ট এর জন্য শ্রমিক ও শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা ই-পাসপোর্ট ফি নির্ধারণ করা হয়েছে। যে কোন দেশ হতে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ০৫ বছর মেয়াদি সাধারণ ফি ১০০ মার্কিন ডলার ও জরুরি ফি ১৫০ মার্কিন ডলার১০ বছর মেয়াদি সাধারণ ফি ১২৫ মার্কিন ডলার ও জরুরি ফি ১৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

প্রজুক্তি নিয়ে আরো জানতে হলে এখানে ক্লিক করুন

এছাড়া, বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারী, শ্রমিক ও শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা ই-পাসপোর্ট ফি নির্ধারণ করা হয়েছে। বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের পাসপোর্টের জন্য ৪৮ পৃষ্ঠার ০৫ বছর মেয়াদি জরুরি ফি ১৫০ মার্কিন ডলার এবং সাধারণ ফি ১০০ মার্কিন ডলার । এখানে ১০ বছর মেয়াদি পাসপোর্টের জন্য  জরুরি ফি ১৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে এবং  সাধারণ ফি করা হয়েছে  ১২৫ মার্কিন ডলার

আর ৬৪ পৃষ্ঠার ০৫ বছর মেয়াদি পাসপোর্টের জন্য  জরুরি ফি ২০০ মার্কিন ডলার  এবং  সাধারণ ফি করা হয়েছে ১৫০ মার্কিন ডলার। এখানে ১০ বছর মেয়াদি পাসপোর্টের জন্য  জরুরি ফি ২২৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে এবং  সাধারণ ফি করা হয়েছে  ১৭৫ মার্কিন ডলার।

 এখানে ক্লিক করে ই-পাসপোর্ট আবেদন করতে পারবেন।

ই-পাসপোর্ট

বিঃদ্রঃ আমাদের উপড়ের সকল তথ্যগুলো বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করা হয়েছে । আমাদের কোথাও ভুল হলে সেটা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবার অনুরোধ রইলো।

EEEcareer এর চেষ্টা থাকে সকল মানুষের কাছে যথাসাধ্য সঠিক তথ্য তুলে ধরা। আমাদের যারা সাপোর্ট দিয়ে যাচ্ছেন তাদের সকলের প্রতি আন্তরিক অভিনন্দন। আমাদের দেয়া তথ্যগুলো আপনাদের ভালোলাগলে কমেন্ট করে জানাবেন এবং শেয়ারের মাধ্যমে সবার মাঝে তথ্যগুলো ছড়িয়ে দেবার অনুরোধ রাখছি।

1 COMMENT

LEAVE A REPLY