শনাক্ত হয়নি বিমানবন্দরে,করোনা থেকে বাঁচার প্রধান উপায় | Corona in Bangladesh

1
1636
করোনা

করোনা শনাক্ত হয়নি বিমানবন্দরে 

বাংলাদেশে বিমানবন্দরের করোনা আক্রান্তদের কোনো উপসর্গ থার্মাল স্ক্যানারে  শনাক্ত হয়নি।যারা এখন করোনা ভাইরাসে আক্রান্ত  তারা  নিজেদের মাঝে করোনার উপসর্গ টের পেয়ে আইইডিসিআর এর হটলাইনে যোগাযোগ করে নিজেদের ব্যাপারে তথ্য দেন। এক ব্রিফিংয়ে রোববার এমন তথ্য দেন  মীরজাদি সেব্রিনা ফ্লোরা(আইইডিসিআর এর মহাপরিচালক)। আক্রান্ত  বাক্তিরা নিজেদের মাঝে রোগের উপসর্গ টের পেয়ে আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের রক্তের নমুনা নিয়ে পরীক্ষা করে নিশ্চিত হই যে তারা করোনায় আক্রান্ত । এভাবেই বর্ণনা করছিলেন মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

এরপরে আইইডিসিআর জানায়, শনাক্তদের মাঝে একজন নারী ও দুই জন পুরুষ। তারা এখন হাসপাতালের কোয়ারেন্টাইনে আছেন। যারা শনাক্ত হয়েছেন তাদের বয়স ২০-৩৫ বছরের মধ্যে এবং শনাক্তদের মধ্যে দুজন ইতালি থেকে এসেছিলেন আর একজন পরিবার থেকে সংক্রমণের শিকার হয়েছেন। আইইডিসিআর জানিয়েছে এই ইস্যুতে এখনই শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধের প্রয়োজন  তবে  চলাফেরায় সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

করোনা

করোনা থেকে বাঁচার প্রধান উপায়

বিশেষজ্ঞরা করোনাভাইরাস থেকে বাঁচতে ৯টি সতর্কতা মেনে চলার পরামর্শ দিয়েছেন। যদি আমরা সকলে এই উল্লেখিত সতর্কতাগুলো অবলম্বন করতে পারি তাহলে অনেকাংশেই করোনাভাইরাসে আক্রান্ত হবার সম্ভাবনা কমে যায়।

১। এটি মোটামুটি বড়সড়  ভাইরাস, তারপরেও এটি ইলেক্ট্রন মাইক্রোস্কোপ লাগবে এটাকে দেখতে মানে এই ভাইরাসকে্ক খালি চোখে দেখা যায়না।

২। আমাদের বাজারে পাওয়া যায় এমন মাস্ক এটাকে প্রতিরোধ করতে সক্ষম এর আকারের কারনে।

৩। এই ভাইরাস বাতাসে ছড়ায় না, মাটিতে অবস্থান করে।

৪। ধাতব তলে বা বস্তুতে করোনা পড়লে প্রায় ১২ ঘণ্টা জীবিত থাকতে পারে তাই বাহিরে থেকে এসে বা যে কোন সময় চেষ্টা থাকতে হবে সাবান দিয়ে হাত পরিস্কার রাখা।

৫। কাপড়ে যদি করনা লেগে যায় তাহলে এটি প্রায় ৯ ঘণ্টা জীবিত থাকতে পারে যদি কাপড় ধুইয়ে ২ ঘণ্টা রদ্রে রাখলে মারা যাবে করনাভাইরাস।

৬। এলকোহল মিশ্রিত জীবাণু নাশক কোন কিছু আপনার হাতে মেখে নিলে মারা যাবে এই জীবানু কারন এটি ত্বকে বা হাতে লাগলে জীবিত থাকতে পারে ১০ মিনিটের মতো ।

৭। এই ভাইরাস গরম আবহাওয়াতে বাঁচতে পারেনা। এটি ৭০ সেলসিয়াস তাপমাত্রায় মারা যায় তাই খারাপ লাগলেও বেশি বেশি গরম পানি পান করুন এবং আইসক্রিম হতে দূরে খাকুন।

করোনা

৮। মাঝে মাঝে লবণ মিশ্রিত গরম পানি দিয়ে গরগর করুন এতে টনসিলের জীবানুসহ করোনাও দূর হবে এবং ফুসফুসে সংক্রমন হবেনা।

৯। আপনার নাক,মুখ এবং চোখে হাত লাগানো হতে বিরত থাকুন। আমাদের শরীরে জীবাণু প্রবেশের সদর দরজা  হচ্ছে এগুলো।

বিঃদ্রঃ আমাদের এই তথ্যগুলো বিভিন্ন অথেন্টিক সোর্স থেকে সংগ্রহ করা তাই এগুলো মেনে চলুন এবং সকলে সুস্থ থাকুন। আমাদের তথ্যগুলোতে কোথাও ভুল পেলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনাদের মাঝে সঠিক তথ্য সংগ্রহ করে EEEcareer উপস্থাপনে সবসময় চেষ্টা করে, ধন্যবাদ।

1 COMMENT

  1. Like!! I blog quite often and I genuinely thank you for your information. The article has truly peaked my interest.

LEAVE A REPLY